Article Writing TipsBlogging TipsDigital Marketing TipsFreelancing Tips

SEO Optimize Content (Part 1)

Search Engine Optimize Content

Part-1

সম্মানিত বন্ধু-পাঠকবৃন্দ, আশা করছি সবাই ভালো আছেন। অনেক দিন ব্যস্ততার কারণে কোন লেখা পোস্ট করতে পারিনি। তবে কয়েক দিন যাবৎ চোখে পড়ল SEO Optimize Content এর জন্য গুগলে প্রচুর খোঁজা-খুজিঁর চিহ্ন। তাই নিজেই একটা ছোট লেখা লিখে ফেললাম। এ লেখায় কিছু সহজ কিন্তু অত্যাবশ্যকীয় Terms আমি উল্লেখ করেছি যেগুলো অনুসরন করা হলে নিজেকে একজন দক্ষ SEO Optimize Content রাইটার হিসেবে প্রমাণ করতে আর কোন বাধা থাকবে না। লেখার কোন কোন যায়গায় অন্য এক্সপার্টদের সঙ্গে আমার মতের অল্প-স্বল্প ভিন্নতা আছে। আমার বিশ্বাস যারা SEO Optimize Content এর কৌশল নিয়ে ভাবছেন তাদের ভাবনার কিছুটা হলেও অবসান হবে।

এই কন্টেন্টের ক্ষেত্রে প্রথমেই Keyword ব্যবহারের বিষয়টি গুরুত্ব পাবে।
১। Title এর মধ্যে সবসময় Keyword ব্যবহার করতে হবে।
২। URL এর মধ্যে অবশ্যই কীওয়ার্ড থাকতে হবে।
৩। Content এর বডিতে কীওয়ার্ড ব্যবহার করতে হবে। তবে খুব বেশি নয়। শতকরা 2 ভাগ কীওয়ার্ড ব্যবহার করা যাবে।
৪। ইমেজ অলটার ট্যাগ এর মধ্যে মূল কীওয়ার্ড ব্যবহার করতে হবে। এখানে একটা কীওয়ার্ড শুধু একবারই ব্যবহার করলে ভালো হয়।

এরপর গুরুত্ব দিতে হবে Term Frequency(TF) & Inverse Document Frequency (IDF) এর ওপর। এর অর্থ হচ্ছে যে Keyword ব্যবহার করবো একটা পেইজে তার Frequency কেমন হবে। বার বার একই Keyword ব্যবহার না করে আলাদা কিন্তু সম্পর্কযুক্ত Keyword ব্যবহার করা। TF & IDF latent semantic indexing এর একটা পার্ট।

Synonym & Close variants
SEO অপটিমাইজ আর্টিকেল বানাতে চাইলে একই কীওয়ার্ড বার বার ব্যবহার না করে synonym keyword ব্যবহার করা পাঠক এবং গুগলের কাছে Good practise বলেই বিবেচিত। একই বাক্যের মধ্যে একাধিক close ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। তবে প্রয়োজনে ভিন্ন Close ব্যবহার করা যেতে পারে।

Page segmentation
এ বিষয়টি সাইটের সঙ্গে কিছুটা সম্পর্কযুক্ত। পেজের হীডার, ফুটার অথাব সাইড বারের চাইতে বডিতে বেশি কীওয়ার্ড ব্যবহার করতে হবে। এ পেইজ সেগমেন্টেশন কীওয়ার্ড র‌্যাংকিং এর ক্ষেত্রে ভালো কাজে দেবে।

চলবে……………

Tags

Shakil Ahmed

I'm a Content writer. My topic is Tech, Story, SEO, Digital Marketing etc. I'm Work With MDOmarMakki.Org Website for CEO of This Website MD Omar Makki

Related Articles

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Alert: Content is protected !!
Close
Close