Bangla Articles

PDF কি?

PDF কি?

 

আসুন PDF নিয়ে বিস্তারিত কিছু আলোচনা করি! আমি যেহুতু Black SEO, Country Wise Traffic Generate, And Affiliate Marketing করি। সেহুতু এর ব্যখ্যা বা আলোচনা টা সেদিক দিয়ে করবো

১. PDF এর ফুল মিনিং কি?
উত্তরঃ Portable File Format. ফাইল ফরমেট না হয় বুঝলাম যেমন ইমেজের ফাইল ফরমেট হয় JPG, PNG etc. ঠিক তেমনি টেক্স ডকুমেন্টের একটি ফরম্যট হচ্ছে পোর্টেবল। এছাড়াও আরো অনেক রয়েছে টেক্স ডকুমেন্ট ফরম্যাট আছে যেমন. Doc,. Html,. .Text etc

২. Word Document থাকতে মানুষ PDF কেনো ব্যবহার করবে?

উত্তরঃ Portable এর মিনিং আমার কাছে সার্বোজনিন। আপনি যখন Word Document কোন ফাইল সেভ করবেন। তখন আপনার পিসিতে ফন্ট অনুযায়ী টেক্সগুলো ঠিকঠাক দেখায়। কিন্তু সেই Word Document . ফাইলটি যখন অন্য পিসিতে ওপেন করা হয় তখন টেক্সগুলো এলোমেলো দেখাতে পারে। কারণ আপনার পিসিতে ব্যবহত ফন্টি অন্যের পিসিতে নাও থাকতে পারে। তাই সেই word Document ফাইলটিকে এমনভাবে সেভ করতে হবে যাতে সার্বোজনিতা পায়। অর্থাৎ কে কোন ফন্ট ইউজ করে তা দেখার টাইম না। সবাইকে আমার পিসিতে যেমন দেখায় তেমনি দেখাতে হবে। এটাই হলো সেই ফরম্যাট যাকে আমরা PDF বলি।

৩. Word Documents File টি PDF এ সেভ বা Convert করবো কিভাবে?

উত্তরঃ Word Document File এর মেনু বারে যান। সেখানে থেকে Save As ক্লিক করুন। File name এ একটি নির্দিষ্ট নাম দিন। নিচে File Format অপশন থেকে PDF সিলেক্ট করে সেভ করুন।

৪ঃ আচ্ছা শুধু ফন্ট ফরম্যাট সকল পিসিতে যেনো ঠিক থাকে এজন্যই কি PDF ইউজ করবো?

উত্তরঃ এবার আপনি জানতে যাচ্ছেন গোপন ট্রিক্স! আপনারা যারা অনলাইনে বিভিন্ন বই পড়েন বা আর্টিকেল পড়েন তখন একটা জিনিস লক্ষ্য করেছেন কি?
যদি বইটি Word Document হয় তখন অনলাইনে থাকা ওয়ার্ড ডকুমেন্ট বইটিতে ক্লিক করার সাথে সাথেই ডাউনলোড হয়ে যায়। আর যদি বইটি PDF হয় তবে অনলাইনে একটা নিউ ট্যাবে ওপেন হয়। অর্থাৎ অনলাইনেই পড়া যায়।
So come to the point

Word Document যেহুতু ডাউনলোড হয়ে যায় সেহুত সেটা অফলাইন হয়ে যায়। অর্থাৎ সেটাতে আমরা কোন এড বা এফ্লিয়েট মার্কেটিং করতে পারবো না

অন্যদিকে PDF যেহুতু ডিরেক্ট ডাউনলোড হয় না সো ইউজার কিন্তু বইটি অনলাইনেই পড়তে থাকে। তাই আমরা সেই বইয়ের আর্টিকেলে এড বা এফ্লিয়েট লিংক ইউজ করে মার্কেটিং করতে পারবো।

Ms Word open করে আপনার টাইটেল তারপর এফ্লিয়েট বা সিপিএ ইমেজ দিন। ইমেজের নিচে আপনার প্রয়োজনীয় আর্টিকেল লিখুন প্রয়োজনীয়। ইমেজটি হাইপার লিংক করুন। কিছু ওয়ার্ড ও হাইপার লিংক করতে পারেন। এভাবে একটি ল্যান্ডিং এর মত সাজিয়ে ডকুমেন্ট ফাইলটি PDF ফরম্যাট এ সেভ করুন।
আমি যেহুতু Sport Affiliate marketing করি তাই T1 vs T2 live streaming pdf দিয়ে গুগলে সার্চ দেই। ফলে যত পিডিএফ ফাইল আপলোড করি সাইট র্যাংক এ আছে আমি দেখতে পাই। এরপর

“Site url” jpg html pdf লিখে গুগলে সার্চ করি। ফলে আপনি যে সাইটিতে মার্কেটিং করতে চাচ্ছেন সে সাইটে pdf upload করার ট্যাবটি ওপেন হয়।
এখানে এখন আপনার তৈরি করা PDF টি আপলোড করো। আপলোড হয়ে গেলে বাম বাটনে ক্লিক করে PDF এর একটি লিংক পাবে যেটাতে তোমার ফাইলটি ওপেন হবে। এবার এই লিংক টি ইন্ডেক্স করাও বিভিন্ন সোসাল মিডিয়াতে শেয়ার করো।

যেহুতু হাই র্যাংক সাইটে আপনার পিডিএফ টি আপলোড হয়েছে সেই সাইটের কারনে আপনাকে আর এস ই ও করতে হবে না। এমনিতেই গুগল টপ টেন এ আপনার টাইটেল সার্চ দিলে পাবেন।
ফলে আপনার নিজস্ব সাইট না থাকলেও আপনি অন্যের হাই র্যাংক বিশিস্ট সাইটে PDF আপলোড করেই মার্কেটিং করতে পারছেন।

বিঃ দ্রঃ Site url আপনি আপনার কিওয়ার্ড যেমন t1 vs t2 live straming pdf লিখে যেসব pdf সাইট পাবেন তাদের url টা দিয়েন ” ” আবদ্ধ করে

MD Omar makki

My name is MD Omar Makki, I’m working as Web Developer/Designer, SEO (Search Engine Optimization), SMM (Social Media Marketing), SMO (Social Media Optimization), Hosting Provider, SMA (Social Management Account), Business Adviser, E-Commerce Business Developer from last 6 years.

Related Articles

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Alert: Content is protected !!
Close
Close