Bangla ArticlesDigital Marketing TipsE-Commerce Tips & tricksEarning Tips & TricksFacebook Tips & TricksHacking

অনেকেই আছে নিজে এডস রান করে কিন্তু

Facebook Marketing Tips 04

  1. Facebook Marketing Tips 01 – ফেসবুকে রিচ পাচ্ছেন না / রিচ আসছে কিন্তু অর্ডার পাচ্ছেন না?
  2. Facebook Marketing Tips 02 – ফেসবুক এডস দেওয়ার সময় কিছু বিষয় কখনোই করা উচিৎ নয়
  3. Facebook Marketing Tips 03 – কিছু সিক্রেট বা টিপস না জানলে মার্কেটিং এ আসলে প্রাণ আসে না
  4. Facebook Marketing Tips 04 – অনেকেই আছে নিজে এডস রান করে কিন্তু
  5. Facebook Marketing Tips (Bonus) – ফেসবুকে গোয়েন্দাগিরী

বিশ্বাস করুন বা না করুন, আমি আমার এক্সপেরিয়েন্স থেকে দেখেছি, অনেকেই আছে নিজে এডস রান করে কিন্তু এডস শেষে বা একদিন এডস চলার পর ঠিক মত এডস রেজাল্ট ভালো ভাবে দেখে না বা পর্যবেক্ষণ করে না। নাম মাত্র ফেসবুক.কম থেকেই রেজাল্ট দেখে ফেলেন।

অথচ ফেসবুক এডস ম্যানেজার থেকে খুব ডিটেইলস ভাবে রেজাল্ট দেখা যায়। যেখানে দেখতে পারবেন – পার এনগেজমেন্ট বা মেসেজে কস্ট কত । কে কে দেখছে এডস, মেয়ে কত পার্সেন্ট ছেলে কত পার্সেন্ট। ইন্সট্রাগ্রামে কত পার্সেন্ট এসড সো করেছে, ফেসবুক নিউজ ফিডে কত পার্সেন্ট , মেসেঞ্জার বা মাইডে স্টোরি তে কত পার্সেন্ট এডস টি সো করেছে সব ডিটেইস জানা যায়।

কিন্তু এডস রান করার পর আমরা কেউ এই ব্যাপার লক্ষ্য করি না বা গুরুত্ব দেই না। Reckless Spending হয় এখানে থেকেও। আমি আগের পোষ্ট গুলোতেও বলেছি Reckless Spending করে কোন লাভ নাই।

কিভাবে দেখবেন এডস রেজাল্ট ডিটেইস ?
খুব সিম্পল, এডস মেনেজার লগইন করুন, সেখানে প্রথমেই আপনি আপনার সব রানিং এবং আগের সব এডস গুলো দেখতে পাবেন।

Ads Manager >

এডস লিষ্ট থেকে আপনার রানিং এডস সিলেক্ট করুন, সিলেক্ট করলেই দেখবেন View Charts >

ভিউ চার্ট থেকে নিচের ট্যাব গুলো দেখতে পারবেন যথাক্রমে।

  • Performance
  • Demographic
  • Placement
  • Delivery

এবার হালকা ভাবে বলে দেই কোনটাই কি পাবেন। যদিও আপনি দেখলেই বুঝবেন।

● Performance – কতজন মেসেজ করেছেন একদিনে বা টোটাল মেসেজ সেটি এখানে থাকবে। টোটাল রিচ ও টোটাল এমাউন্ট স্পেন্ড মানি এখানে দেখতে পারবেন। এটি বলা যায় ওভার ভিউ।

● Demographic – এখানে দেখতে পারবেন , কত পার্সেন্ট ছেলে বা কত পার্সেন্ট মেয়ে এডস রিচ করচ্ছে। এখন আপনার টার্গেট শুধু মেয়ে হলে আপনি এখানে দেখতে পারবে দু একটা ছেলে এডস রিচ করছে কি করেনি। আর একটি গুরুত্বপূর্ণ অপশন পাবেন সেটা হলো প্রতি এনগেজমেন্ট কত টাকা খরচ হচ্ছে আপনার। ( খরচ বেশি হলে এডস চোখ কান বুঝে বন্ধ করে দিন। তবে একদিনের রেজাল্টের উপর ডিপেন্ড করে)

● Placement – আপনার অডিয়েন্স সোর্স আসছে কোন মাধ্যমে সেটা জানা অনেক দরকারি। ফেসবুক নিউজ ফিড থেকে কত পার্সেন্ট রিচ , ইন্সট্রাগ্রাম থেকে কত রিচ , মেসেঞ্জার থেকে বা কাস্টম অডিয়েন্স থেকে কত রিচ সেটা আপনি এখান থেকে ডিটেইলস দেখতে পারবেন।
দেখা কতটা জরুরি ? অনেকে যারা কার্সল বা লিডিং এডস রান করেন তারা হয়তো বুঝতে পারবেন এর গুরুত্ব। আপনি যখন কার্সল এডস দিবেন আপনার প্রয়োজন হবে এটি যে কোন মাধ্যমে কত রিচ দিচ্ছে ফেসবুক।

● Delivery – যারা Reach and frequency ads set রান করবেন বা করেন তাদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এডস সেট ডেলিভারি টা এখান থেকেই আসবে।

এডস রান করলেই হলো না, এডস কখন কেমন রিচ আসছে সেটা পর্যবেক্ষণ করতে হবে। এডস মেইনটেইন না করলে এডস এ বাড়তি খরচ আসবে। ভালো রেজাল্টের জন্য এমন খুঁটিনাটি ব্যাপার গুলো মেইনটেইন করা অত্যন্ত জরুরি। ভালো এডস এজেন্সি গুলো এসব ব্যাপারে খুব গুরুত্ব দেয় যার জন্য এদের রেজাল্টগুলো ভালো আসে। ( আমি কোন এজেন্সির নয় )। যারা Reckless Spending সম্পর্কে জানেন না তারা আমার Facebook Marketing 02 পোষ্ট দেখে নিবেন। আশা করি ক্লিয়ার হয়ে যাবেন।

কোন সমস্যা থাকলে কমেন্টে জানাবেন, আর হেল্পের জন্য ইনবক্স করতে পারেন নির্দ্বিধায়। তবে অকারণে নক দিবেন না যেমনে , ভাইয়া আমি নিজেই বুস্ট করবো , আমার কার্ড নেই এখন কি করবো ? / ভাইয়া কিভাবে কোন ব্যাংকের কার্ড বুস্ট করার জন্য বেস্ট ?

গুলো খুবই বেসিক ব্যাপার , এসব ধারণা না থাকলে ফেসবুক মার্কেটিং নিজে করার চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন। এসব কমন জিনিস যদি না জানেন মার্কেটিং হবে না আপনার দ্বারা। মূল কথা আমিও কাজ করি আপনাদের মত , তাই যতটুকু সম্ভব হেল্প করলে গুরুত্বপূর্ণ ব্যাপারে হেল্প করতে চাই।

ভুল হলে ক্ষমা করবেন। সাবধানে বাসায় থাকুন। সবাই সবার জন্য দোয়া করুন মহান আল্লাহর দরবারে।

 

Writer –

Related Articles

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close
error: Alert: Content is protected !!