Bangla ArticlesDigital Marketing TipsE-Commerce Tips & tricksEarning Tips & TricksFacebook Tips & TricksHacking

কিছু সিক্রেট বা টিপস না জানলে মার্কেটিং এ আসলে প্রাণ আসে না

Facebook Marketing Tips 03

ফেসবুক মার্কেটিং নিয়ে আসলে শেখার কোন শেষ নেই। কিন্তু কমন কিছু সিক্রেট বা টিপস না জানলে মার্কেটিং এ আসলে প্রাণ আসে না। Facebook Marketing 03 ভিডিওটি যারা দেখেন নাই তারা হয়তো এই লেখাটি নাও বুঝতে পারেন। খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়ে আজ বলবো, তবে আগেই বলে নেই যারা জানেন তাদের জন্য এই পোষ্ট না। ভুল ত্রুটি হতে পারে, তাই পার্সোনাল এট্যাক করে বসবেন না।

ফেসবুক মার্কেটিং এর ভাষায় Dive Into Details খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি মনে করেন আপনি এডস রান করে দিলেন আর ফেসবুক আপনাকে কাষ্টমার এনে দিবে ব্যাপার এমন নয়। ফেসবুককে অবশ্যই দেখিয়ে দিতে হবে , আপনার কেমন কাষ্টমার বা অডিয়েন্স দরকার। আর সেটা ফেসবুক কে দেখিয়ে দেওয়ার জন্য ফেসবুক কিছু কি ট্যাগ রেখেছে আপনার জন্য। যেমন,

  • Interests
  • Household income
  • Purchase behavior
  • Study Field
  • Relationship Status

Interests এর ব্যাপারে সবাই জানেন আশা করি, সুতরাং এটি নিয়ে বলছি না। এক্সামপল হিসাবে Purchase Behavior টি নিয়েই একটু বলি।

ফেসবুক অনেক রকম মানুষ ব্যবহার করে, এদের পেশা , পছন্দ , লাইফস্টাইল সব কিছুই ভিন্ন ভিন্ন। কিন্তু কিছু কিছু ব্যাপারে একে অন্যের সাথে মিলে যায়। যেমন x ঘুরতে ভালোবাসে আবার অনলাইন কেনাকাটা অনেক প্রিয়, এরকম তার মত অনেকেই আছে। কেনাকাটা যে ফেসবুকেই করে এমন না, ভিন্ন ভিন্ন সাইটে কিন্তু ফেসবুক তাদেরকে সব সময় ট্রাক করে। কে কি কিনছে , কে কি ভিজিট করছে সেটা ফেসবুক সব সময় হিসাব রাখে।

এখন x ঘুরতে ভালোবাসে তাই তাঁর কোন এক্টিভিটি যদি ফেসবুক ট্রাক করে, যেমন সে গুগলে সার্চ করছে Best beautiful place in bangladesh বা Novo Air ticket বা তাঁর লোকেশন চেঞ্জ এক্টিভিটি ফেসবুক ক্যালকুলেশন করে তবে ফেসবুক x কে ট্যুর/ট্রাভেলার এর ভিতরে অডিয়েন্স হিসাবে রাখে।
আবার সে কোন সাইট থেকে একটি জুতা কিনবে বলে সার্চ করলো, কিনলো না তবে ফেসবুক তাকে ইন্টারেস্ট এর ভিতরে অডিয়েন্স হিসাবে রাখবে। আর যদি কোন সাইট থেকে কিছু কিনেই ফেলে তবে ফেসবুক তাকে Purchase Behavior কি ট্যাগ এর ভিতর অডিয়েন্স হিসাবে রাখবে।

এখন মজার ব্যাপারে আসি, purchase behavior অডিয়েন্স তাঁরাই যারা অনলাইন কেনাকাটাতে অভ্যস্ত। তাই এই কি অডিয়েন্স অনেক পাওয়ারফুল।

purchase behavior অডিয়েন্স থেকে এবার আপনাকে বের করে নিতে হবে , আপনি যে প্রোডাক্ট বা সার্ভিস সেল করবেন , সেটা যারা কিনবে তাদেরকে। এটা হলো ডিটেইল টার্গেটিং।

ধরুন আমি জুতা বিক্রি করবো, সুতরাং জুতা করা কিনতে চায় এখন , বা কার এখন জুতা কেনাটা প্রয়োজন সেটা এখন আমাকে ফিল্টার করে বের করে নিতে হবে। বিঃদ্রঃ সবাই কিনবে এমন না, ১০০ জনের ভিতর একজনও হতে পারে। তবে ডিটেইল টার্গেটিং এ রেজাল্টটি খুব কাছেই থাকে।

Relationship Status. এটি দিয়েও একটু ক্লিয়ার করি। ফেসবুক সাইন অপের সময় কিন্তু আপনাকে বলে দিতে হয় আপনি এক নাকি দোকলা , নাকি আপনাকে আপনার বউ পোল্ট্রি মেরে গেছে। আপনি সিঙ্গেল না মিঙেল সেটা অনেক বড় ডাটা ফেসবুকের কাছে। আপনার নাম, জন্মদিন , রিলেশন স্ট্যাটাস এসব এমনি এমনি ফেসবুক নিচ্ছে না, এগুলো মূলত ফেসবুক কাজে লাগাচ্ছে যখন আমরা মার্কেটিং করছি। এবার মূল গল্পে আসি,

ধরুন, আমি বিবাহিত । আমার বউ এর জন্মদিন 01/01/1990 । স্বাভাবিক ভাবেই আমি বউকে কিছু সারপ্রাইজ গিফট করবো তাঁর জন্মদিনে । এমন গিফট যেটা দেখে বউ গদগদ হয়ে যায়। এখন আমি গিফট কিনবো হয় আগের দিন নাহয় এক দুই দিন আগে। ফেসবুক তো আপনার বউ কে সেটা জানে রিলেশন স্ট্যাটাসের মাধ্যমে, সেই সাথে ডেট টাও জানে।

এখন আপনি মনে করুন ডায়মন্ড বা গোল্ড জুয়েলারি সেল করেন। বিয়ে বাদে ম্যাক্সিমাম জুয়েলারি গুলো গিফট হিসাবে অনেকেই কিনে। এখন আপনি যখন এড রান করবেন ফেসবুকে জুয়েলারি , স্বাভাবিক ভাবেই আপনাকে টার্গেট করতে হবে , আমার বউ এর জন্মদিন বা কারো স্পেশাল ডেইট বা কারো গার্লফ্রেন্ড এর বার্থ ডেইট। আর এই টার্গেট সেট করার জন্য ফেসবুকে বলে দিতে হবে , বাবা তুমি ম্যারিড পারসন কে এডটি দেখাও যার বউএর জন্মদিন আসছে বা যার বন্ধুর জন্মদিন আপ কামিং। Facebook Marketing tips 03 ভিডিও তে দেখিয়েছিলাম কিভাবে রিলেশনশিপ স্ট্যাটাস সিলেক্ট করে দিতে হয়। ঠিক এভাবেই আপনি আপনার অডিয়েন্স ডিটেইল ড্রাইভ করতে পারবেন।

Dive Into Details ফিল্ড অনেক বড়। লিখলে আরো বড় হয়, সহজে যতটুকু পেরেছি বোঝানোর ট্রাই করছি। উপরে যে পয়েন্ট গুলো বলেছি সব গুলোই Dive Into Details এর ভিতরে পড়ে।

Dive Into Details নিয়ে কেনো বললাম ?

আপনি এডস দিবেন , আপনার টার্গেট সিলেক্টিভ না হলে আপনি কখনোই ভালো রেসপন্স পাবেন না। Dive Into Details অনেক ডিটেইল ভাবেই করা যায়। সেটা নির্ভর করে আপনি কতটা দক্ষ।

মার্কেটিং এর পিছনে Reckless Spending করলেই আপনি ভালো রেসপন্স পাবেন ব্যাপারটি এমন নয়। Reckless Spending কি সেটা জানতে হলে আমার Facebook Marketing tips 02 পড়ে নিবেন, পুরো বুঝে যাবেন।

ভুল লিখলে ক্ষমা করবেন। বুঝতে না পারলে কমেন্ট করবেন চেষ্টা করবো রিপ্লে করার । নতুন টপিক্স নিয়ে হয়তো আবার লিখবো। সে পর্যন্ত ভালো থাকবেন। যেহুতু করোনা নিয়ে দেশ এখন লক ডাউন, তাই বাসায় থাকুন , নিরাপদ থাকুন। সবাই সবার জন্য দোয়া করবেন, যেন আল্লাহ আমাদের কে এই বিপদ থেকে উদ্ধার করেন।

Writer – Shorif Islam

Related Articles

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Alert: Content is protected !!