Article Writing TipsBangla ArticlesBlogging TipsDigital Marketing TipsFreelancing Tips

ভালো কন্টেন্ট এর জাদু (Part-2)

ভালো কন্টেন্ট এর জাদু

Part-2

প্রিয় পাঠক আপনারা ভালো আছেন নিশ্চয়ই। আজকের পাঠে কন্টেন্ট-এর টাইটেল বা শিরোনাম নির্বাচন নিয়ে কথা বলবো। ‘নামে নয় গুণেই পরিচয়’ এমন কথা আমরা হরহামেশাই শুনে থাকি। তাই বলে কানা ছেলের নাম পদ্মলোচন রাখলেও আমরা মাথা ঘামাই না। তবে রচনা বা কন্টেন্ট-এর ক্ষেত্রে নাম খুবই গুরুত্বপূর্ণ বিষয়। একটি সুন্দর টাইটেল আপনার মূল কন্টেন্টকে পাঠ করতে পাঠককে উৎসাহিত করবে। তাই টাইটেল হতে হবে সুন্দর ও অর্থবহ। সাহিত্যিক ক্যাভেন্ডিস বলেছেন, “A beautifull name is better than a lot of wealth.” অর্থাৎ একটি সুন্দর শিরোনাম অনেক ধন-সম্পদের চেয়েও উত্তম। সঠিক নামকরণের মধ্য দিয়েই প্রকাশ ঘটে একটি লেখার মূল সুর বা তাৎপর্য। তাই বলা হয়ে থাকে, একটি কন্টেন্ট যদি হয় পুষ্প তাহলে তার শিরোনাম হবে সেই পুষ্পের কুঁড়ি স্বরূপ। কয়েকটি বিষয়কে গুরুত্ব দিয়ে লেখার নাম করা যেতে পারে। যেমন লেখার বিষয়বস্তুর উপর, কীওয়ার্ডের উপর অথবা লেখার উদ্দেশ্যকে গুরুত্ব দিয়ে।

কোনো একটি একটি কন্টেন্ট-এর শিরোনাম কী হবে তা নির্ভর করে মূলত লেখক কোন বিষয়টির ওপর অধিক গুরুত্ব দিচ্ছেন তার ওপর। কথাটাকে এভাবেও বলা যায়, বিজ্ঞ পাঠকের অন্তরে লেখক যে জিনিসটি নাড়া দিতে চান সে বিষয়টিকে গুরুত্ব দিয়েই তিনি নাম নির্ধারণ করে থাকেন। রবীন্দ্রনাথের অমর সৃষ্টি ‘ছুটি’ গল্পের দিকে এবার দৃষ্টি দেয়া যাক। গল্পের প্রধান চরিত্র কিশোর ফটিক গ্রামের স্বাধীন মুক্ত জীবন ত্যাগ করে শহরের বন্দী জীবনে প্রবেশ করে। কিন্তু স্নেহ-মমতাহীন নাগরিক পরিবেশে সে খাপ খাইয়ে চলতে পারেনি। কেবলই সে চেয়েছে মুক্তি। কার্তিক মাসে স্কুলে পুজার ছুটি। তাই নির্মম শহুরে পরিবেশ থেকে মুক্তির জন্যে তার অন্তর কেবলই আকুলি-বিকুলি করেছে সেই পরম আকাঙ্ক্ষিত ছুটির জন্য। কিন্তু ঘটনাক্রমে নির্মম নিয়তি তাকে দিয়েছে চিরকালের জন্য ‘ছুটি’। গল্পটির নাম ‘ফটিক’ বা ‘শহুরে কিশোর ফটিক’ বা ‘পরলোকে ফটিক’ ইত্যাদি দেয়া যেতো। কিন্তু তা ‘ছুটি’ নামটির মতো এতোটা অর্থবহ, হূদয়গ্রাহী ও তাৎর্যপূর্ণ হতো কী?

তবে লেখা বা শিরোনামকে আকর্ষণীয় করতে কল্পনাশক্তি এবং বোধকে যতটা শানিত করা যাবে ততই কার্যকর ফল পাওয়া যাবে।

টাইটেল নির্বাচনের ব্যবহারিক কিছু দিক এবং টুলসের ব্যবহার নিয়ে আমরা আগামী পাঠে কথা বলবো। ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন।

Tags

Shakil Ahmed

I'm a Content writer. My topic is Tech, Story, SEO, Digital Marketing etc. I'm Work With MDOmarMakki.Org Website for CEO of This Website MD Omar Makki

Related Articles

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Alert: Content is protected !!
Close
Close