Adsense Tips And TricksAffiliate MarketingBangla ArticlesBlogging TipsDigital Marketing Tips

এলগরিদম কি?

এলগরিদম আসলে একটা প্রক্রিয়া যেটা দিয়ে কোন একটা কাজ করা হয়। একটা কাজ কিভাবে হবে তার বিভিন্ন ধাপ নিয়ে একটা এলগরিদম। সার্চ ইঞ্জিন আপনার সার্চ করা শব্দগুলোকে নানান ভাবে সাজিয়ে, এর সাথে নানান কন্ডিশন যোগ করে চেষ্টা করে সবচেয়ে ভালো রেজাল্ট দেখাতে।

ধরেন আপনি আপনার নাম দিয়ে সার্চ দিলেন। সার্চ ইঞ্জিন তার বিশাল ডাটাবেজ থেকে খুঁজে দেখবে কোন কোন ওয়েবসাইটে আপনার দেয়া নামটা সম্পর্কে তথ্য আছে। কোন ওয়েবসাইটে কত বেশি তথ্য আছে, কোন তথ্য বেশি গুরুত্বপূর্ণ, কোন ওয়েবসাইটের তথ্য কতটুকু বিশ্বস্ত এই সবকিছু হিসেব করে আপনাকে নানান ওয়েবসাইটের লিংক দিবে।

তাহলে আমরা একটা জিনিস সহজেই বুঝতে পারি। তা হলো কোন ওয়েবসাইটে আপনার নাম থাকলেই আপনাকে ওই ওয়েবসাইটটা প্রথমে দেখাবে না। আর দেখাবেও বা কিভাবে! আপনার নাম তো অনেক ওয়েবসাইটেই থাকতে পারে। তাহলে কোনটাকে আগে দেখাবে? চেক করে দেখবে আসলেই আপনার নাম সম্পর্কে কতটুকু তখ্য আছে, আসলেই কতটুকু গুরুত্ব আছে। এখন ধরেন একটা ওয়েবসাইটে আপনার সম্পর্কে অনেক তথ্য আছে। কিন্তু আপনার নাম আছে শুধু টাইটেলে একবার। আবার একটা ওয়েবসাইটে আপনার সম্পর্কে ১০টা তথ্য আছে কিন্তু প্রত্যেক তথ্যের সাথে আপনার নাম আছে। তাহলে স্বাভাবিকভাবে সার্চ ইঞ্জিনের মনে হবে যে এই সাইটটা আপনাকে নিয়ে বেশি তথ্য ধারণ করছে। কেননা আপনি এখানে মূল বিষয়। আর এভাবেই এই সাইটটাকে রেজাল্টে আগে দেখাবে।

এই যে সার্চ ইঞ্জিনের কাছে আপনার সাইটটি গুরুত্ববহ করে তোলা, বা আপনার সাইটে দেয়া তথ্যগুলোই যে অন্য সাইট থেকে উত্তম তা বোঝানোর জন্য আপনার সাইটের কন্টেন্ট বা আর্টিকেল বা তথ্যগুলোকে সুন্দর করে সার্চ ইঞ্জিনের উপযোগী করে তোরা এরই নাম Search Engine Optimization (SEO)।

–   এটা একটা প্রাথমিক ধারণা। আপনার সাইটকে উপযোগী করে তোলার জন্য শুধু কনটেন্ট না আরও অনেক কিছু প্রয়োজন। আমরা আস্তে আস্তে ওইসব জানতে থাকবো।

Shakil Ahmed

I'm a Content writer. My topic is Tech, Story, SEO, Digital Marketing etc. I'm Work With MDOmarMakki.Org Website for CEO of This Website MD Omar Makki

Related Articles

Leave a Reply

One Comment

  1. I do accept as true with all the ideas you have introduced to your post.
    They are really convincing and can certainly work.
    Nonetheless, the posts are too brief for newbies. May you please extend them a bit from next time?
    Thank you for the post.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Alert: Content is protected !!
Close
Close